সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

মাদারীপুরে স্বাধীনতা যুদ্ধের স্মৃতি স্তম্ভ শিগগিরই উদ্বোধন

মনজুর হোসেন, মাদারীপুর
  ৩০ মার্চ ২০২৪, ১৩:৪২

মহান স্বাধীনতা যুদ্ধের সময় পাক হানাদার বাহিনী মাদারীপুরের বিভিন্ন স্থানে নির্মমভাবে শত শত মানুষকে একত্রে হত্য করে গণকবরে মাটি চাপা দিয়েছিল। সেই গণকবরগুলোকে পরবর্তীতে বধ্যভূমি হিসেবে চিহ্নত করা হয়। স্বাধীনতার ৫২ বছর পরে মাদারীপুরের বৃহৎ চারটি বধ্যভূমিকে চিহ্নিত করে তা সংরক্ষণের উদ্যোগ গ্রহণ করে সরকার। যার অংশ হিসেবে মাদারীপুর গণপূর্ত প্রকৌশল অধিদপ্তর সদর উপজেলার কেন্দুয়া ইউনিয়নের কলাগাছিয়া গ্রামের একটি বধ্যভূমিতে স্মৃতি স্তম্ভ নির্মাণের কাজ শুরু করেছে। স্মৃতি স্তম্ভটি নির্মাণ কাজ এখন প্রায় শেষ পর্যায়ে রয়েছে। স্মৃতি স্তম্ভটি শীঘ্রই উদ্বোধন করা হবে। স্মৃতি স্তম্ভটি নির্মাণ করায় এলাকার তরুন প্রজন্মসহ এলাকাবাসী আনন্দিত। মাদারীপুর গণপূর্ত প্রকৌশল অধিদপ্তর সূত্রে জানা গেছে, মাদারীপুর সদর উপজেলার কেন্দুয়া ইউনিয়নের কলাগাছিয়া গ্রামে মুক্তিযুদ্ধের স্থানীয় খলিল বাহিনীকে ১৯৭১ সালের ১ নভেম্বর পাক হানাদার বাহিনী আক্রমণ করে গ্রামের ১৩৫ জনকে হত্যা করে। কলাগাছিয়া গ্রামের বর্তমান এবিসিকে সৈয়দ আবুল হোসেন কলেজের সামনের তখনকার ফাঁকা স্থানে গণকবর দেওয়া হয়। ২০২৩ সালের জুলাই মাসে মাদারীপুর গণপূর্ত প্রকৌশল অধিদপ্তরের আওতায় ৭০ লাখ ৯০ হাজার টাকা ব্যায়ে মেসার্স ফারদিন বিল্ডার্স মাটি ভরাটের মাধ্যমে বধ্যভূমির স্মৃতিস্তম্ভ নির্মাণ কাজ শুরু করে। বর্তমানে নির্মাণ কাজ শেষের পথে। চলতি মাসেই এই বধ্যভূমির লিখিত ইতিহাসসহ উদ্বোধন করার কথা রয়েছে।

স্থানীয় শিক্ষার্থী দ্বীপ মজুমদার বলেন, স্বাধীনতা যুদ্ধের সময়ে কলাগাছিয়া গ্রামের শতাধিকের বেশি মানুষকে গণহত্যা করে মাটিচাপা দিয়েছে তা আমি জানতাম না। এখানে এই বধ্যভূমি নির্মাণের ফলে এলকার মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে পারলাম।

আরেক শিক্ষার্থী তনয় অধিকারী বলেন, ‘আমাদের এই কলাগাছিয়ার বধ্যভূমিই নয়। পুরো মাদারীপুর জেলায় যতগুলো বধ্যভূমি রয়েছে সবগুলোই সংরক্ষণের দাবী করছি।’

কেন্দুয়া ইউনিয়নের চেয়ারম্যান শাহ মো. রায়হান কবীর বলেন, মহান স্বাধীনতা যুদ্ধে আমাদের কেন্দুয়া ইউনিয়নের কলাগাছিয়ার যে সকল সাধারণ মানুষদের পাক বাহিনী হত্যা করে মাটিতে পুঁতে রেখেছিল। সেখানে ্য স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হয়েছে। এর ফলে নতুন প্রজন্মের ছেলে-মেয়েরা মুক্তিযুদ্ধের এই অঞ্চলের সঠিক ইতিহাস জানতে পারবে। এই জন্য আমি কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই।’

মুক্তিযুদ্ধে মাদারীপুরের খলিল বাহিনীর প্রধান কমান্ডার বীর মুক্তিযোদ্ধা খলিলুর রহমান খান বলেন, বর্তমান ও আগামী প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের স্থানীয় পর্যায়ের সঠিক ইতিহাস তুলে ধরতে জেলার সবগুলো বধ্যভূমিকে সংরক্ষণ করা একান্ত জরুরী। তা না হলে মানুষের মন থেকে মুক্তিযুদ্ধের চেতনা নষ্ট হয়ে যাবে। সরকার যেন দ্রæত বাকি সবগুলো বধ্যভূমির সংরক্ষণের যেসব জটিলতা রয়েছে তা নিরসন করে সংরক্ষণের উদ্যোগ নেয় সেই দাবী জানাচ্ছি। এসব কাজগুলো শেষ হলে গ্রাম পর্যায়ে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাসকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরলে আগামীর বাংলাদেশ একটি মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধ জাতি হিসেবে গড়ে উঠবে। কেন্দুয়ায় যে বদ্ধ ভূমির নির্মাণ কাজ চলছে তা দ্রæত শেষ করে জনসাধারণের জন্য খুলে দেয়ার দাবি জানাচ্ছি।

মাদারীপুর গণপূর্ত প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. কামরুল ইসলাম খান বলেন, স্বাধীনতা যুদ্ধের সময়ের জেলার ৪ টি বধ্যভূমিকে চিহ্নিত করা হয়েছে। যার মধ্যে ১ টি বধ্যভূমির নির্মাণ কাজ শেষের পথে। খুব শীঘ্রই জনসাধাণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। বাকী ৩ টির জমি সংক্রান্ত জটিলতা রয়েছে, সেগুলোকে দ্রæত নিরসন করে শীঘ্রই বধ্যভূমির নির্মাণ কাজ শুরু করা হবে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে