রোববার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

নাটোরে অবৈধভাবে পুকুর খনন নালা বিনষ্টের অভিযোগে কাউন্সিলর গ্রেফতার

নাটোর প্রতিনিধি
  ০৫ মে ২০২৪, ২০:২২
নাটোরে অবৈধভাবে পুকুর খনন নালা বিনষ্টের অভিযোগে কাউন্সিলর গ্রেফতার

নাটোরের সিংড়ায় অবৈধভাবে আবাদি জমিতে পুকুর খনন ও বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) এপএলপি স্কিমের ১ হাজার মিটার ভ‚-গর্ভস্থ নালা বিনষ্টের অভিযোগে আবুল কালাম নামে পৌর কাউন্সিলরকে গ্রেফতার করেছে পুলিশ। শনিবার রাত ১০ টার দিকে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত আবুল কালাম উপজেলা শৈলমারী এলাকার মৃত রিয়াজ উদ্দিনের ছেলে। তিনি সিংড়া পৌরসভার ১২ নং ওয়ার্ড কাউন্সিলর। এর আগে এই ঘটনায় উপজেলা নির্বাহী অফিসার হা-মীম তাবাসসুম প্রভার নির্দেশে পৌর ইউনিয়ন ভ‚মি উপ-সহকারি কর্মকর্তা জাহাঙ্গীর আলম বাদী হয়ে থানায় একটি নিয়মিত মামলা দায়ের করেন।

সিংড়া উপজেলা নির্বাহী অফিসার হা-মীম তাবাসসুম প্রভা জানান, সিংড়া পৌরসভার পাটকোল মৌজার শৈলমারী বিলে দীর্ঘদিন ধরে স্থানীয় শামসুর রহমান শরীফ (৪০), ওয়ার্ড কাউন্সিলর আবুল কালাম (৫৫), শাহিন আলম (৪০) ও আমদ আলী (৫০) যোগসাজোস করে ভ‚মির শ্রেণি পরিবর্তন করে ভেকু মেশিন দিয়ে আবাদী জমিতে পুকুর খনন করে আসছিলেন। এরআগে ওই পয়েন্টে অবৈধভাবে পুকুর খনন বন্ধে উপজেলা প্রশাসন কয়েক দফায় অভিযান পরিচালনা করে ভেকু মেশিন জব্দ করে। তবে অভিযানকালে পুকুর খননকারীরা পালিয়ে যাওয়ায় তাদেরকে ভ্রাম্যমান আদালতে হাজির করা সম্ভব হচ্ছিল না। এরই এক পর্যায়ে শুক্রবার রাতের বেলায় মাটি খননকারীরা পুনরায় পুকুর খনন শুরু করে। বিএডিসির কর্মকর্তাদের দাবি, অবৈধভাবে পুকুর খননের ফলে বিএডিসির এপএলপি স্কিমের ১ হাজার মিটার ভ‚-গর্ভস্থ নালা বিনষ্ট হয়। এতে প্রায় ৬ লক্ষ টাকার সরকারি ক্ষয়-ক্ষতি হয়েছে। এছাড়া ভুর্ভস্থ নালার ক্ষতি হওয়ায় সেচ কার্য বাধাগ্রস্থ হচ্ছিল। এর প্রতিকার চেয়ে বিএডিসির সহকারি প্রকৌশলী উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট লিখিত অভিযোগ করেন। এর প্রেক্ষিতে শনিবার ইউএনওর নির্দেশে পৌর ইউনিয়ন ভ‚মি উপ-সহকারি কর্মকর্তা জাহাঙ্গীর আলম বাদী হয়ে ৪জনের বিরুদ্ধে থানায় একটি নিয়মিত মামলা দায়ের করেন। পরে রাতেই পুলিশ অভিযান চালিয়ে কাউন্সিলর আবুল কালামকে গ্রেফতার করে।

মামলার তদন্তকারী অফিসার এসআই রতন কুমার জানান, দায়েরকৃত মামলায় দুটি ধারায় আবুল কালামকে শৈলমারি এলাকা থেকে গ্রেফতার করা হয়েছে।

সিংড়া থানার অফিসার ইনচার্জ আবুল কালাম জানান, এই ঘটনায় ৪ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। গ্রেফতারকৃতকে রবিবার আদালতে প্রেরণ করা হয়েছে। বাকী অভিযুক্তদের গ্রেফতারে চেষ্টা চলছে।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে