শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

তিন মোড়লের মোড়লগিরি!

ক্রীড়া ডেস্ক
  ১০ জুলাই ২০১৯, ০০:০০

ক্রিকেটের কথিত তিন মোড়ল ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির হর্তাকর্তাও বলা হয় এই তিন দেশকে। মাঠের লড়াইয়েও বড় হিসেবে স্বীকৃতি আছে এই তিন টেস্ট খেলুড়ে দেশের। বিশ্বকাপের গ্রম্নপ পর্বে পরাজয়ের স্বাদ পেয়েছে তিন দলই। ইংল্যান্ড তো আবার খাদের কিনারেও চলে গিয়েছিল। যদিও প্রত্যাশা অনুযায়ী সেমিফাইনালে উঠে এসেছে তিন দলই। বরং এভাবে বলা যায়, এ তিন দলকে সেমিফাইনালে না দেখলেই বিস্মিত হতে হতো!

শুধু মাঠের খেলাতেই নয়, এই তিন মোড়লের হাতেই নিয়ন্ত্রণ আইসিসির কোষাগারেরও। সংবাদ সংস্থা এএফপির তথ্য মতে, এবার বিশ্বকাপে শুধু সম্প্রচার খাতের রাজস্ব থেকেই আয় হবে প্রায় ৪০০ মিলিয়ন পাউন্ড। ক্রিকেটকে এগিয়ে নিতে এ অর্থ আইসিসির জন্য চাবিকাঠি। কিন্তু এই উপার্জিত অর্থের অধিকাংশেরই ঠিকানা 'তিন মোড়ল' ভারত-অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের কোষাগার। ২০১৬-২৩ সম্প্রচার চক্রে রয়েছে ২০১৯ ও ২০২৩ বিশ্বকাপ। এ সময়ে ৯৩টি 'সহযোগী' কিংবা পুঁচকে ক্রিকেট খেলুড়ে দেশ আইসিসির কাছ থেকে পাবে মোট ১৭৫ মিলিয়ন পাউন্ড। আর ভারত একাই আয় করবে ৩২০ মিলিয়ন পাউন্ড।

ক্রিকেটের এই তিন মোড়ল আরেকটি জায়গাতেও বেশ এগিয়ে। তাদের ঘরোয়া লিগগুলো আকর্ষণীয় অঙ্কের সম্প্রচার চুক্তি পেয়ে থাকে। কিন্তু একই সময় দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের মতো দেশগুলো প্রতিদ্বন্দ্বিতা ধরে রাখতে পারছে না। এসব দেশের খেলোয়াড়েরা প্রায়ই আন্তর্জাতিক ক্রিকেট ছেড়ে দিয়ে যোগ দিচ্ছেন ওই তিন দেশের আকর্ষণীয় কোনো টি২০ ফ্র্যাঞ্জাইজিতে।

সবশেষ গত ফেব্রম্নয়ারিতে প্রোটিয়া পেসার ডোয়াইন অলিভিয়ের যখন দেশের জার্সি ছেড়ে ইংলিশ কাউন্টি দল ইয়র্কশায়ারে যোগ দেয়ার ঘোষণা দেন, তখনই টনক নড়েছিল জেসন হোল্ডারের। আন্তর্জাতিক ক্রিকেটে খেলোয়াড়দের 'নূ্যনতম আয় উলেস্নখযোগ্য অঙ্কের' করতে আইসিসির কাছে আবেদন করেছিলেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক। এতে খেলোয়াড়েরা দেশের প্রতিনিধিত্ব করতে দ্বিধায় থাকবেন না বলেও বিশ্বাস করেন হোল্ডার।

দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ফাফ ডু পেস্নসিসও গত সপ্তাহে এরকম শঙ্কা প্রকাশ করেন। বিশ্বকাপের গ্রম্নপ পর্ব থেকে বিদায় নিশ্চিতের আগেই প্রোটিয়া অধিনায়ক বলেছিলেন, 'ওয়ানডে দলে তাকিয়ে মনে হচ্ছে প্রোটিয়া দল থেকে খেলোয়াড়েরা টি-টোয়েন্টিতে যোগ দেবে। সব খেলোয়াড়, এমনকি আমার নিজেকেও সেখান থেকে কীভাবে দূরে রাখা যায়, সেটাই এখন সবচেয়ে দুশ্চিন্তা।'

হোল্ডারের দাবি বাস্তবায়ন হবে না বলেই বিশ্বাস করেন ডু পেস্নসিস। তার ভাষায়, 'ওটা খুঁতহীন বিশ্ব। কিন্তু আমরা খুঁতহীন বিশ্বে বাস করি না। শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান-এ চারটি দেশের অবস্থা আমাদের মতোই। অনেকটাই দ্বিতীয় সারির দল আরকি, তার ওপরের সারিটা আলাদা। ওয়েস্ট ইন্ডিজ এ সমস্যা সেরা উদাহরণ হতে পারে। তারাই সম্ভবত সবচেয়ে বাজে পরিস্থিতির মধ্যে আছে। এ কারণে বেশ কিছু খেলোয়াড় হারিয়েছে। তবে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও ভারত সব সময়ই বেশি আয় করবে। হঁ্যা, তাদের মুদ্রা হয়তো শক্তিশালী কিন্তু যে আয়ের প্যাকেজগুলো ছোট দলগুলোর চেয়ে আলাদা। এ বিষয়টি পাল্টানো গেলে তা বাকি দলগুলোর জন্য খুব ভালো ফল বয়ে আনবে। কিন্তু তা বাস্তবতা থেকে অনেক অনেক দূরে।'

নিউজিল্যান্ড অবশ্য আধুনিক ক্রিকেটের গতিপথের সঙ্গে নিজেদের মানিয়ে নিয়েছে। আইপিএল কিংবা অন্যান্য টি-টোয়েন্টি ফ্র্যাঞ্জাইজি লিগে খেলোয়াড়দের যোগ দেয়ার ব্যাপারে তাদের কোনো 'না' নেই। আর নিউজিল্যান্ডের ঘরোয়া ক্রিকেটের সূচির সঙ্গেও ফ্র্যাঞ্জাইজি লিগগুলোর সূচি সাংঘর্ষিক নয়। কিন্তু ক্রিকেটে উঠে আসছে এমন দেশ কিংবা ক্রিকেটে প্রতিষ্ঠিত শক্তি অথচ অর্থনৈতিক ভিত্তি দুর্বল, এমন দলগুলোর জন্য টিকে থাকাই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। যেমন দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড-কাউন্টি কিংবা টি-টোয়েন্টি লিগে যে পারিশ্রমিক, তা খেলোয়াড়দের দেয়ার সামর্থ্য নেই দক্ষিণ আফ্রিকার।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<57508 and publish = 1 order by id desc limit 3' at line 1