বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ০৯ জুন ২০১৯, ০০:০০
সংবাদ সংক্ষেপ

আজ খুলছে পুঁজিবাজার

যাযাদি রিপোর্ট

ঈদুল ফিতর উপলক্ষ্যে টানা ৯ দিন বন্ধ থাকার পর আজ খুলছে পুঁজিবাজার। এদিন থেকে স্বাভাবিকভাবে আগের সময় অনুযায়ী, দেশের দুই স্টক এক্সচেঞ্জে সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ২-৩০ মিনিট পর্যন্ত লেনদেন চলবে। এ ছাড়া অফিস চলবে সকাল সাড়ে ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত। এর আগে রমজান মাসে লেনদেনে সময়

পরিবর্তন করা হয়েছিল।

জানা গেছে, ঈদুল ফিতরে সরকারি ছুটি ছিল ৪-৮ জুন। এ ছাড়া শবে কদরের কারণে ২ জুন ছুটি ছিল। এর আগে ৩১ মে ও ১ জুন শুক্রবার ও শনিবার সরকারি বন্ধ ছিল। তবে ৩ জুন কোনো বন্ধ না থাকায় ডিএসইর পর্ষদ ওইদিন পুঁজিবাজার বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়। সব মিলিয়ে টানা ৯ দিন বন্ধ থাকার পর রোববার পুঁজিবাজার খুলছে।

নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণে ব্র্যাক ব্যাংক

যাযাদি রিপোর্ট

আমেরিকার অন্যতম স্বনামধন্য এন্ট্রাপ্রেনিউরশিপ কলেজ ব্যবসন এবং ডাচ্‌ ফিন্যান্সিয়াল ইনভেস্টমেন্ট ফার্ম এফএমওর সঙ্গে সম্মিলিতভাবে একটি নির্দিষ্ট নারী উদ্যোক্তা গ্রম্নপের জন্য চার দিনব্যাপী 'উইমেন বিজনেস ওনারস' প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করবে ব্র্যাক ব্যাংক। কর্মশালাটি অনুষ্ঠিত হবে ৩-৯ জুলাই।

ব্র্যাক ব্যাংক তার করপোরেট হেড অফিস আনিক টাওয়ারে প্রশিক্ষণ কর্মশালাটি আয়োজন করবে।

প্রোগ্রামটি সম্পর্কে ব্র্যাক ব্যাংকের উইমেন ব্যাংকিং সেগমেন্টের প্রধান মেহরুবা রেজা বলেন, 'প্রশিক্ষণের উদ্দেশ্য নারী উদ্যোক্তাদের বিভিন্ন সুবিধা প্রদান ও দক্ষতার বিকাশ। এতে তাদের ব্যবসায়িক কার্যক্রমকে তারা আরও উন্নত করতে পারবেন।

অনুষ্ঠানটি পরিচালনা করবেন ব্যবসন কলেজের ফিন্যান্স বিভাগের প্রফেসর ও ন্যাশনাল একাডেমিক ডিরেক্টর রিচার্ড টি বিস্নস এবং ব্যবসন কলেজের একাডেমিক ডিরেক্টর প্রফেসর প্যাট্রিসিয়া জি গ্রিন।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের রেকর্ড ডেট আজ

যাযাদি রিপোর্ট

বার্ষিক সাধারণ সভা (এজিএম) সংক্রান্ত রেকর্ড ডেটের কারণে আজ মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক (এমটিবি) লিমিটেডের শেয়ার লেনদেন বন্ধ থাকবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ

তথ্য জানা গেছে।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৮ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১১ শতাংশ স্টক লভ্যাংশ সুপারিশ করেছে এমটিবির পর্ষদ। ৩০ জুন সকাল ১০টায় রাজধানীর আর্মি গলফ ক্লাবে ব্যাংকটির এজিএম অনুষ্ঠিত হবে। সমাপ্ত হিসাব বছরে এমটিবির সম্মিলিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৩ পয়সা, বোনাস শেয়ার সমন্বয়ের পর ২০১৭ হিসাব বছরে যেটা ছিল ৩ টাকা ৪৫ পয়সা। ৩১ ডিসেম্বর শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ২৩ টাকা ১৬ পয়সা, এক বছর আগে যেটা ছিল ২০ টাকা ৫১ পয়সা (পুনর্মূল্যায়িত)। এর আগে ২০১৭ হিসাব বছরে ১২ দশমিক ৫ শতাংশ স্টক লভ্যাংশ দেয় এমটিবি।

এদিকে অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) এমটিবির ইপিএস হয়েছে ৭৩ পয়সা; আগের বছর একই সময় যেটা ছিল ৬৫ পয়সা। ৩১ মার্চ এনএভিপিএস দাঁড়িয়েছে

২৩ টাকা ৮৮ পয়সা।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের (এমটিবি) ঋণমান দীর্ঘমেয়াদে 'ডাবল এ' ও স্বল্পমেয়াদে 'এসটি টু'। সর্বশেষ নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও হালনাগাদ অন্যান্য তথ্যের ভিত্তিতে এই প্রত্যয়ন করেছে ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (সিআরআইএসএল)।

প্রসঙ্গত, ২৭ টাকা ১৯ পয়সা দরে নরওয়ের বিনিয়োগ তহবিল নরফান্ডের অনুকূলে ব্যাংকের ছয় কোটি ৩৭ লাখ নতুন শেয়ার বিক্রির পরিকল্পনায় সম্প্রতি বিএসইসির অনুমোদন পেয়েছে বেসরকারি ব্যাংকটি।

চলতি সপ্তাহে ২

কোম্পানির এজিএম

যাযাদি রিপোর্ট

পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) চলতি সপ্তাহে অনুষ্ঠিত হবে। কোম্পানিগুলোর ৩১ ডিসেম্বর ১৮ সমাপ্ত হিসাব বছর শেষে এজিএম সভা করবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, উত্তরা ব্যাংক লিমিটেডের বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১২ জুন বেলা ১১টায় রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে অনুষ্ঠিত হবে। কোম্পানিটি সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ২২ শতাংশ লভ্যাংশ দিয়েছে। এর মধ্যে ২০ শতাংশ নগদ এবং ২ শতাংশ বোনাস লভ্যাংশ রয়েছে। লভ্যাংশ-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারিত ছিল গত ২০ মে।

সমাপ্ত হিসাব বছরে কোম্পানির সমন্বিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ১৭ পয়সা। আগের বছর একই সময় ইপিএস ছিল ৩ টাকা ৮৩ পয়সা। কোম্পানির শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৩৬

টাকা ৮২ পয়সা।

এদিকে, এশিয়া ইন্সু্যরেন্স লিমিটেডের বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১২ জুন বেলা ১১টায় রাজধানীর গুলশান স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হবে। কোম্পানির লভ্যাংশ-সংক্রান্ত রেকর্ড ডেট

নির্ধারিত ছিল গত ২৩ মে।

কোম্পানির পর্ষদ সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ। সমাপ্ত বছরে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৪১ পয়সা এবং কোম্পানির শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৮ টাকা ৯৫ পয়সা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<52647 and publish = 1 order by id desc limit 3' at line 1