শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
বিদায় ভাষণ

শেষবেলায়ও নিজের পক্ষে সাফাই ট্রাম্পের

যা করতে এসেছিলাম তার সবই করেছি : বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট
যাযাদি ডেস্ক
  ২১ জানুয়ারি ২০২১, ০০:০০
ডোনাল্ড ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে চার বছরের মেয়াদ শেষে বুধবার হোয়াইট হাউস থেকে আনুষ্ঠানিক বিদায় নিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। একইসঙ্গে নতুন প্রেসিডেন্ট হিসেবে দেশটির মসনদে বসেছেন জো বাইডেন। হোয়াইট হাউস ছাড়ার আগে বিদায়ী ভাষণে আত্মবিশ্বাস নিয়ে ট্রাম্প বলেন, 'আমরা যা করতে এসেছিলাম, তার সবই করেছি। এর বাইরেও আরও অনেক কিছু করেছি।' সংবাদসূত্র : রয়টার্স, বিবিসি, এএফপি

ট্রাম্প বলেন, 'এ পর্যন্ত অনেক কঠিন লড়াইয়ের মোকাবিলা করেছি, সবচেয়ে শক্ত লড়াইও। কারণ আপনারা আমাকে এ জন্যই নির্বাচিত করেছিলেন।' গত ৬ জানুয়ারি মার্কিন পার্লামেন্ট ভবনে নজিরবিহীন সহিংসতায় উসকানি দেওয়ার অভিযোগে এরই মধ্যে পার্লামেন্টের নিম্নকক্ষে অভিশংসিত হয়েছেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম প্রেসিডেন্ট হিসেবে তিনি দুইবার অভিশংসিত হয়েছেন। প্রথমবার অভিশংসন থেকে সিনেটে অব্যাহতি পেয়েছিলেন তিনি। কিন্তু এবার যদি তিনি সিনেটে দোষী সাব্যস্ত হন, তাহলে আর কখনো কোনো নির্বাচনে অংশ নিতে পারবেন না।

বিদায়ী ভাষণে ট্রাম্প দাবি করেছেন, তার প্রশাসন যুক্তরাষ্ট্রকে 'বিশ্বের বৃহত্তম অর্থনীতিতে পরিণত করেছে।' নিজ প্রশাসনের সাফল্যের বয়ান তুলে ধরে তিনি বলেন, 'যুক্তরাষ্ট্রের ইতিহাসে কর ছাড় এবং সংস্কারের বৃহত্তম প্যাকেজটি আমরা পাস করেছি। কর্মসংস্থানের ক্ষেত্রে প্রতিবন্ধকতা হ্রাস করেছি। আমাদের ভঙ্গুর বাণিজ্য চুক্তিগুলো সুসংগঠিত করেছি। ভয়াবহ ট্রান্স-প্যাসিফিক অংশীদারিত্ব এবং অসম্ভব প্যারিস জলবায়ু চুক্তি থেকে সরে এসে একতরফা দক্ষিণ কোরিয়া চুক্তি পুনর্বিবেচনা করেছি।'

ট্রাম্প বলেন, নাফটা চুক্তিকে ইউএসএমসিএ-এর সঙ্গে সুষ্ঠুভাবে স্থাপন করেছি। এটি মেক্সিকো ও কানাডার সঙ্গে খুব কার্যকর একটি চুক্তি। এছাড়াও এটি খুব গুরুত্বপূর্ণ যে, আমরা চীনের ওপর ঐতিহাসিক শুল্ক আরোপ করেছি। আমরা উৎপাদন বৃদ্ধি করেছি, হাজার হাজার নতুন কারখানা খুলেছি। 'মেড ইন আমেরিকা' ট্যাগকে আবারও প্রতিষ্ঠিত করেছি।

তিনি আরও বলেন, কর্মজীবী পরিবারগুলোর জন্য জীবনকে আরও উন্নত করতে আমরা শিশু পরিচর্যা এবং বিকাশের জন্য তহবিলে স্বাক্ষর করেছি। আমরা ভবিষ্যতের কর্মসংস্থানের জন্য বেসরকারি খাতের সঙ্গে যোগ দিয়ে এক কোটিরও বেশি মার্কিনির প্রশিক্ষণ দেওয়ার প্রতিশ্রম্নতি সুরক্ষিত করেছি। যখন আমাদের দেশ ভয়াবহ মহামারিতে আক্রান্ত হয়েছিল, তখন আমরা একটি নয়, রেকর্ড ভেঙ্গে অতি দ্রম্নত দুটি ভ্যাকসিন তৈরি করেছি এবং অদূর ভবিষ্যতে আরও আসছে। তারা বলেছিল, এটি করা সম্ভব নয়। তবে আমরা তা করেছি। এটি এখন চিকিৎসা ক্ষেত্রে অলৌকিক ঘটনা বলা হচ্ছে। সর্বোপরি, আমরা এ ধারণাটি পুনরুদ্ধার করেছি যে, সরকার জনগণের প্রতি সাড়া দেয়।

ট্রাম্প দাবি করেন, তার প্রশাসন বিশ্বের বিভিন্ন দেশকে চীনের সামনে দাঁড়াতে ঐক্যবদ্ধ করেছে, যা এর আগে কখনো হয়নি। তিনি বলেন, সাহসী কূটনীতি এবং নীতিগত বাস্তবতার ফলস্বরূপ আমরা মধ্যপ্রাচ্যে একাধিক ঐতিহাসিক শান্তিচুক্তি অর্জন করেছি। এটি একটি নতুন মধ্যপ্রাচ্যের উদয়। আমরা আমাদের সেনাদের ফিরিয়ে এনেছি।

এদিকে, হোয়াইট হাউস ছাড়ার আগে দেওয়া বিদায়ী ভাষণেও হুংকার দিতে ছাড়েননি ট্রাম্প। তিনি বলেন, 'আন্দোলন কেবল শুরু হয়েছে।' ট্রাম্প বলেন, ব্যাপক ভোটার জালিয়াতির মাধ্যমে নভেম্বরের নির্বাচন তার কাছ থেকে চুরি করা হয়েছে।

ভাষণে জো বাইডেনের নাম না নিয়েই নতুন প্রশাসনের প্রতি শুভ কামনা জানান ট্রাম্প। তিনি বলেন, 'এ সপ্তাহেই একটি নতুন প্রশাসন দায়িত্ব নিতে যাচ্ছে। তারা যুক্তরাষ্ট্রকে নিরাপদ ও সমৃদ্ধ রাখবে এই প্রার্থনা করছি। আমার শুভ কামনা রইল।'

এদিন ক্যাপিটল হিলে নিজের উগ্র সমর্থকদের তান্ডবেরও সমালোচনা করেন বিদায়ী প্রেসিডেন্ট। তিনি বলেন, 'ক্যাপিটলে হামলার ঘটনায় পুরো দেশ আতঙ্কিত হয়েছিল। এ রকম রাজনৈতিক সহিংসতা যুক্তরাষ্ট্রের মূল্যবোধের ওপর আঘাত। এটি কখনো সহ্য করা যায় না।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে