বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

শতভাগ উৎসব ভাতা না দেওয়ায় ক্ষোভ এমপিওভুক্ত শিক্ষকদের বিভিন্ন জেলায় মানববন্ধন

যাযাদি রিপোর্ট
  ১১ মে ২০২১, ০০:০০
শতভাগ উৎসব ভাতা না দেওয়ায় ক্ষোভ এমপিওভুক্ত শিক্ষকদের বিভিন্ন জেলায় মানববন্ধন

আসন্ন ঈদুল ফিতরের আগে শতভাগ উৎসবভাতা না দেওয়ায় ক্ষোভ জানিয়েছেন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্ত শিক্ষকরা। প্রতিশ্রম্নতির পরও আগের নিয়মেই মাত্র ২৫ শতাংশ উৎসবভাতা দেওয়ার প্রতিবাদে বাংলাদেশ শিক্ষক সমিতি (বাশিস-নজরুল গ্রম্নপ) সোমবার বিভিন্ন জেলায় মানববন্ধন ও জেলা প্রশাসকদের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দিয়েছেন। একই দাবিতে ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষক কর্মচারী ঐক্যজোট চেয়ারম্যান অধ্যক্ষ মো. সেলিম ভূইয়া। ঐক্য জোট শিক্ষকদের চাকরি জাতীয়করণের দাবি জানান তিনি। ঈদের পর এ দাবিতে শিক্ষকরা আবারও মাঠে কর্মসূচি দেওয়ার কথা জানিয়ে তিনি বলেছেন, করোনায় শিক্ষা ব্যবস্থা ধ্বংস হয়েছে। শিক্ষকরা হয়েছে সর্বস্বান্ত। এ নিয়ে কেউ কিছুই ভাবছে না। ঢাকা, কুমিলস্না, নেত্রকোনা, গাজীপুর, গাইবান্ধা, সাতক্ষীরা, মানিকগঞ্জ, কুড়িগ্রাম, জামালপুরসহ বিভিন্ন জেলায় মানববন্ধন কর্মসূচি পালন করেছেন বলে জানিয়েছেন বাশিস'র (নজরুল) গ্রম্নপের নেতৃত্বাধীন শিক্ষকরা। একই দাবিতে ঐক্যজোট পৃথক কর্মসূচি পালন করেছে।

ঐক্যজোট ও বাশিসের পক্ষ থেকে জানানো হয়, এমপিওভুক্ত শিক্ষকদের ২৫ শতাংশ ঈদ উৎসবভাতা দীর্ঘ ১৭ বছরেও পরিবর্তন হয়নি। প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীকে এ ব্যাপারে বহুবার শিক্ষক সমাজের পক্ষ থেকে চিঠি বা স্মারকলিপি দেওয়া হলেও এর সুফল মেলেনি। ফলে শিক্ষক সমাজে তীব্র ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে। এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের কর্মচারীরা ৫০ শতাংশ ঈদ উৎসবভাতা পেলেও একই প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক, অধ্যক্ষ এমনকি সহকারী শিক্ষকরা ২৫ শতাংশ উৎসবভাতা পাচ্ছেন।

বাংলাদেশ শিক্ষক সমিতি (নজরুল গ্রম্নপ) সভাপতি মো. নজরুল ইসলাম রনি এক বিবৃতিতে এই কর্মসূচি সফল করায় জেলা ও কেন্দ্রীয় নেতাদের অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে